GERD। ভালো থাকুক পাকস্থলি

HEALTHx

 

 

GERD (গ্যাস্ট্রো-এসোফ্যাজিয়াল রিফ্লেক্স ডিজিজ)

GERD (গ্যাস্ট্রো-এসোফ্যাজিয়াল রিফ্লেক্স ডিজিজ) সর্বাধিক সাধারণ হজম ব্যাধি, যা ঘটে পেটের অম্লীয় রসগুলি যখন খাদ্যনালীতে ফিরে আসে তখন। এটি শিশু থেকে প্রাপ্ত বয়স্ক সকল বয়সের ক্ষেত্রে হতে পারে। এটি একটি দীর্ঘস্থায়ী অবস্থা যার পুনরাবৃত্তি ঘটতে পারে। জীবনযাত্রার পরিবর্তন এবং খাদ্যাভাস উন্নত করেও জিইআরডি প্রতিরোধ করা যায়।

এটি দেখা যায় যে হাঁপানি রোগীরা সাধারণত জিইআরডি দ্বারা প্রভাবিত হয়। এটি হ'ল নিম্নোক্ত এসোফ্যাজিয়াল স্ফিন্টারটি হাঁপানি (অ্যাস্থমা) ফ্লেয়ারের সময় নিরুৎসাহিত হয়, যা পেট এর অ্যাসিডকে প্রবাহিত করতে বা এসোফ্যাগাসের নিম্ন অংশে ফেরত পেতে দেয়। শুধু এটিই নয়, এসিড রিফ্লাক্স হাঁপানি রোগীদের জন্য ফুসফুস বা বাতাসে এলার্জি প্রতিক্রিয়া সৃষ্টি করে অবস্থাকে আরও খারাপ করে তুলতে পারে।

 

লক্ষণ ও উপসর্গ

GERD এর রোগীর নিম্নলিখিত লক্ষণ দেখা যেতে পারে,

 

কারণ এবং ঝুঁকি

জিইআরডি মৌলিক কারণ অ্যাসিড রিফ্লাক্স । এসোফ্যাগাসের নিচের অংশে পেশীগুলির একটি ব্যান্ড রয়েছে যা এসোফাজাল স্ফিন্টার গঠন করে। স্ফিন্টার ভোজনের সময় শিথিল হয় এবং আবার বন্ধ হয়। যদি পেশীগুলিতে কোন দুর্বলতা বা অস্বাভাবিকতা দেখা দেয় তবে এটি জিইআরডি হতে পারে। নিম্নলিখিত ঝুঁকি উপাদান GERD সম্ভাবনা বৃদ্ধি হতে পারে -

 

রোগ নির্ণয়

একটি বিস্তারিত কেস ইতিহাস এবং শারীরিক পরীক্ষার পরে, জিইআরডি নির্ণয়ের নিশ্চিত করার জন্য নিম্নলিখিত পরীক্ষা পরিচালিত হয় -

 

চিকিৎসা

মেডিকেশন

 

অস্ত্রোপচার বিকল্প

 

খাদ্য তালিকাগত এবং জীবনধারা পরিবর্তন

 

GERD (গ্যাস্ট্রো-এসোফ্যাজিয়াল রিফ্লেক্স ডিজিজ) সম্পর্কিত যেকোন সমস্যায় তাই রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ নিন এবং সুস্থ থাকুন।